স্মরণ শক্তি বৃদ্ধি ও এলেম বৃদ্ধির আমল


(দুয়া ১)“আর রহ:মানু! আল্লামাল কুরআনা। খলাক্কাল ইনসানা। আম্ল-মাহুল বয়ান” (সুরা আর রহমান)


অর্থঃ ১) অসীম দয়ালু আল্ল- ২) কুরআন শিক্ষা
দিয়াছেন ৩) তিনি মানুষ সৃষ্টি করেছেন ৪) এবং
তাহাকে (মানুষ) কথা বলিতে শিক্ষা দিয়াছেন।


ফজিলতঃ এই আয়াত ৪টি ফজর ও মাগরিবের নামাজের
পর ১১ বার পাঠ করিলে স্মরণ শক্তি বৃদ্ধি পায়।

(দুয়া ২)
রব্বি যিদূনী ইলমা" (সুরা তাহা ১১৪ আয়াত)


অর্থঃ হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করিয়া
দাও।

ফজিলতঃ প্রত্যেহ ফরজ নামাজের পর এই দু'আ ১১ বার
পাঠ করিলে স্মরণ শক্তি ও এলেম বৃদ্ধি পায়।


(দোয়া ৩) রব্বিশ রাহ:লী ছদরী ওয়া ইয়াসির লী আমরী

ওয়াহলুল ওকদাতাম মি লিসানী-ইয়াফ কাহু ওলী”

অর্থঃ হে আমার পালনকর্তা!  আমার বক্ষ প্রশস্ত করিয়া দাও ও আমার কাজ সহজ করিয়া দাও। এবং আমার জিহবা হইতে জড়তা দূর করিয়া দাও যেন তাহারা আমার কথা বুঝিতে পারে। ( এই আমলের দ্বারা তোতলামি ও দূর হয়)। ( হযরত মূসা আঃ)

Post a Comment

Previous Post Next Post