জিকির
আল্ল-হ্ তা'আলা পবিত্র কোরান শরীফে সুরায়ে বাকারায়
বলিয়াছেন- “ফায্কুরুনী আয্কুর্কুম” অর্থাৎ তোমরা
আমার স্বরণ কর আমি তোমাদের স্বরণ করিব।

"জিকির অর্থ আল্ল-হকে স্মরণ করা। অন্তরে ও মুখে
আল-হকে স্মরণ করার নামই জিকির। যে ব্যক্তি আল্ল-হ্
পাককে স্মরণ করে আর যে ব্যক্তি করে না তাহাদের
উপমা হইল জীবিত আর মৃতের ন্যায়। কালিমা “লা-
ইলা-হা ইল্লাল্লাহ্” জিকিরের ন্যায় কোন আমল জগতে
নাই। ইহাই উত্তম জিকির এবং সব সময় উহা অন্তরে
জারী রাখিতে হইবে। এই জিকির এত মূল্যবান যে উহা
একখন্ড কাগজে লিখিয়া পাল্লায় একদিকে রাখিলে এবং
পাল্লার অন্যদিকে সাত আসমান ও সাত জমিন রাখিলেও
“লা-ইলা-হা ইল্লাল্লাহ্” এর দিকটাই ভারী হইবে।
নবী করিম (সাঃ) বলিয়াছেন সর্বোৎকৃষ্ট জিকির
কালেমায়ে লা ইলা-হা ইল্লাল্লাহ্ এবং সর্বোৎকৃষ্ট দু'আ
আল-হামদু লিল্লাহ্। আল্প-হ্ পাক বলেন যখন কোন
বান্দা আমার জিকির করে তখন আমি তার সাথে থাকি।
যদি কোন বান্দা আমার জন্য এক হাত অগ্রসর হয় আমি
তার জন্য দুই হাত অগ্রসর হই। জিকিরের মজলিসকে
বেহেস্তের বাগান বলা হয়। যখন বান্দা জিকির করিতে
থাকে তখন ফেরেশ্তারা তাহাকে ঘিরিয়া রাখে। অনেক
নেককার ব্যক্তি আছেন যাহাদেরকে ব্যবসা বাণিজ্য
আল্লহর জিকির হইতে বিরত রাখিতে পারেনা। হজরত
খাজা নবম বন্দী (রহঃ) বলিয়াছেন যে তিনি মিনা বাজারে
এক ব্যবসায়ীকে কমপক্ষে পঞ্চাশ সহস্র মূদ্রা খরিদ বা
বিক্রী করিতে দেখিলেন অথচ সে এক মূহুর্ত আল্ল-হ
জিকির হইতে গাফেল ছিল না।
পবিত্র কুরআনে বলা হইয়াছে- অৰ্থঃ “তোমরা তোমার
প্রভুকে অতিমাত্রায় স্মরণ কর ও সকাল সন্ধ্যায় তাহার
তসবীহ্ পাঠ কর”। চলাফেরা, খাওয়া দাওয়া উঠা বসা
এমনকি কথাবার্তা বলিবার সময়ও আল্ল-হর সমগ্র সৃষ্টিই
তার নিজ নিজ তছবী পাঠ করে কিন্তু আমরা তাহার ভাষা
বুঝিনা। “সুবহানাল্লা-হি ওয়া বিহামদিহী”।
কালিমা সমগ্র সৃষ্টির ইবাদত। প্রত্যেক জিনিসের ময়লা
দূর করিবার জন্য ঘর্ষন যন্ত্র আছে, সেইরূপ কলবের ঘর্ষন
যন্ত্র হইল “জিকির”।
কোন ব্যক্তি যখন জিকির করিতে থাকে তখন আল্ল-হর
আরশ হেলিতে থাকে। আল্ল-হ্ পাক তখন ফেরেস্তাদের ডাকিয়া বলেন, হে ফেরেস্তাগন তোমরা সাক্ষী থাক, আমি তাহাকে মাফ করিয়া দিলাম ও তাহার মনে যে বাসনা আছে তাহা পূর্ণ করিয়া দিলাম।
যে ব্যাক্তি প্রত্যেক নামাজ বাদ আল্লাহর জিকির করিবে  আল্লাহ তাহার সমস্ত পাপ মোচন করিয়া বেহেস্তে দাখিল করিবেন আল্লাহ পাক আমাদের সবাইকে জিকিরে মশগুল থাকার তৌফিক দান করুন আমিন।

post tags:জিকির করা, আরবি জিকির, উত্তম জিকির সমূহ, জিকির টিভি,জিকির সমূহ,

 আল্লাহ জিকির, জিকির কিভাবে করতে হয়, আল্লাহর সবচেয়ে প্রিয় জিকির

Post a Comment

Previous Post Next Post